শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর বাড়িয়ে বিজ্ঞপ্তি ডিএনএ রিপোর্ট প্রস্তুতকারীকে সাক্ষ্য প্রদান সংক্রান্ত উচ্চ আদালতের নির্দেশনা এবং সাক্ষ্য আইন: আমাদের করনীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত উত্তরায় কাজী ড্রাইভিং স্কুলের উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত শেখ রাসেলের ৬১তম জন্মদিন পালনের আহ্বান আ.লীগের ৩ দিনব্যাপী জলবায়ু অর্থায়ন, প্রকল্প ধারণাপত্র ও আর্থিক প্রস্তাবনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত জনগনের সেবায় নিয়োজিত বোয়ালিয়া পুলিশ ফাঁড়ির কর্মকর্তারা বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরাম ২০২৪ অনুষ্ঠিত লোভ লালসার ঊর্ধ্বে উঠে মানুষের কল্যাণে সারাজীবন কাজ করেছি : আলাউদ্দিন নাসিম মুলাদীর বোয়ালিয়া নির্বাসী ইয়াছিন হাওলাদারের পরিবার মেজবাহ উদ্দিন গংদের হয়রানীর শিকার মুলাদীর বোয়ালিয়ার জুলেখা বেগম জমি বিক্রি করে প্রতি পক্ষ জাফর ও আমির কর্তৃক হয়রানির শিকার

ভারতের মুখোমুখি বাংলাদেশ, একাদশে আসছে পরিবর্তন

ক্রীড়া প্রতিবেদক

টানা দুই পরাজয়ের পর ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ দল। বিশ্বকাপে জয়ের হ্যাটট্রিক পূর্ণ করা স্বাগতিক ভারতের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত আছে সাকিব আল হাসানের দল। আজ (বৃহস্পতিবার) পুনেতে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমসিএ) স্টেডিয়ামে দুই প্রতিবেশী দেশের হাই-ভোল্টেজ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে।

উপমহাদেশের ক্রিকেটের দুই পরাশক্তি ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে উন্মাদনা নতুন কিছু নয়। ক্রিকেটের সবচেয়ে রোমাঞ্চকর লড়াইয়ের একটি হিসেবে ধরা হয় এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথকে। দেশ দুটির মধ্যকার রাজনৈতিক দ্বন্দ্ব তাদের লড়াইয়ের ঝাঁঝ দিনে দিনে কেবল বাড়িয়েছে। তবে মাঠের বাইরে তুমুল উত্তাপ থাকলেও সাম্প্রতিক সময়ে বাইশগজে তেমন একটা লড়াই দেখা যায় না তাদের। সে তুলনায় ভারত-বাংলাদেশ ম্যাচ আরও বেশি রোমাঞ্চকর হয় বলে মনে করছেন অনেকেই। আজ তেমনই এক লড়াইয়ে মাঠে নামছে দুই প্রতিবেশী দেশ।

বিশ্বকাপের তৃতীয় রাউন্ড শেষে বিপরীত অবস্থানে দাঁড়িয়ে বাংলাদেশ এবং ভারত। টানা তিন ম্যাচ জিতে উড়ছে রোহিত শর্মারা। অন্যদিকে প্রথম ম্যাচ জেতার পর দুই ম্যাচে হার দেখেছে টাইগাররা। আছে টেবিলের সাত নম্বরে। রানরেটের হিসেবটাও অনুকূলে নেই টাইগারদের জন্য। আর তাই আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য মহাগুরুত্বপূর্ণ। হারলেই সেমিফাইনালে ওঠার রাস্তা আরও কঠিন হয়ে পড়বে টাইগারদের জন্য।

সাকিবকে নিয়ে ধোঁয়াশা : গুরুত্বপূর্ণ ম্যাচের আগে টাইগার শিবিরে দুশ্চিন্তার কালো মেঘ সাকিব আল হাসানকে নিয়ে। নিউজিল্যান্ড ম্যাচে মাংসপেশীর চোটে পড়া সাকিবের খেলা নিয়ে আছে অনিশ্চয়তা। টাইগার কোচ চন্ডিকা হাথুরুসিংহে জানিয়েছেন, সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত হবে ম্যাচের দিন সকালে। আজ (বুধবার) সংবাদ সম্মেলনে এসে হাথুরু বলেন, ‘গতকাল (মঙ্গলবার) ব্যাটিং সেশন হয়েছে। ভালো রানিং বিটুইন দ্য উইকেট। তাকে (সাকিবকে) স্ক্যান করাতে নেওয়া হয়েছে, এখনও রেজাল্ট পাইনি। এখন সে ঠিক আছে। বোলিং আজকে দেখবো। কাল (ম্যাচের দিন) সকালে সিদ্ধান্ত নেব।’ উল্লেখ্য, এশিয়া কাপে ভারতের বিপক্ষে জয়ের ম্যাচে ব্যাট-বল হাতে দারুণ পারফরমেন্স ম্যাচ সেরা হয়েছিলেন সাকিব।

পরিসংখ্যানে বাংলাদেশ-ভারত : কাগজে-কলমে এবং সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ফেভারিট ভারতই। কিন্তু রোহিত-কোহলিদের বিপক্ষে ম্যাচ বলেই কি না কিছুটা আশাবাদী বাংলাদেশ। দুই দলের মধ্যকার সর্বশেষ চার ম্যাচের মধ্যে তিনটিতে জয় পেয়েছে বাংলাদেশ। যার মধ্যে আছে বিশ্বকাপের আগমুহূর্তে শ্রীলঙ্কার মাটিতে এশিয়া কাপের একটি ম্যাচও। ২০১৯ বিশ্বকাপের পর মাত্র চারবার মুখোমুখি হয়েছে দু’দল।

ওয়ানডে বিশ্বকাপ মঞ্চে ভারতের বিপক্ষে দারুণ এক অর্জন আছে বাংলাদেশের। ২০০৭ বিশ্বকাপে ভারতকে ৫ উইকেটে বিধ্বস্ত করে দুর্দান্ত এক জয়ের নজির গড়ে বাংলাদেশ। সেই সঙ্গে সেবার গ্রুপপর্ব থেকে ভারতকে ছিটকে দিয়েছিল টিম টাইগার্স। কিন্তু এরপর বিশ্বকাপের মঞ্চে ভারতকে আর হারাতে পারেনি বাংলাদেশ। ২০১১, ২০১৫ ও ২০১৯ তিন আসরের দেখায় সবগুলোতেই হেরেছে টাইগাররা। এখন পর্যন্ত ৪০ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ভারত। এরমধ্যে বাংলাদেশের জয় ৮টিতে এবং হার ৩১টিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

 

কেমন হতে পারে বাংলাদেশের একাদশ : আফগানিস্তানকে হারিয়ে দারুণ শুরুর পর টানা দুই হারে কিছুটা ব্যাকফুটে চলে গেছে বাংলাদেশ। গেল ম্যাচের একাদশ থেকে পরিবর্তন আসতে যাচ্ছে নিশ্চিতই করেই সেটা বলা যায়। গতকাল ম্যাচের আগের দিনে চন্ডিকা হাথুরুসিংহেও জানালেন একাদশে পরিবর্তনের কথা।

ভারতের পুনের পিচে সাধারণত রানবন্যার পসরা দেখা যায়। সেই হিসেবে দলে বাড়তি বোলার খেলানোর কথাও ভাবছেন টাইগারদের প্রধান কোচ হাথুরু। গতকাল সংবাদ সম্মেলনে বলছিলেন, ‘ভারতের বিপক্ষে আমাদের ভিন্ন পরিকল্পনা আছে। সম্ভবত উইকেট ও কন্ডিশন বিচারে আমরা ভিন্ন সমন্বয় নিয়ে নামব।’

‘এই উইকেটে আদর্শ হচ্ছে বাড়তি বোলার নিয়ে খেলা। কারণ উইকেট খুব ভালো থাকবে। এবং ভারতের ব্যাটিং লাইন-আপ খুব শক্তিশালী। কাজেই আমরা এই বিষয়টা বিবেচনায় রাখছি।’-যোগ করেন হাথুরু।

সেই হিসেবে ওপেনার তানজিদ হাসান তামিমের বাদ পড়ার সম্ভাবনা অনেক। সেক্ষেত্রে একাদশে আসবেন একজন বোলার। নাসুম আহমেদ নাকি শেখ মেহেদী। ধারণা করা হচ্ছে শেখ মেহেদীই সুযোগ পাবেন একাদশে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com